বৃহস্পতিবার, ৪ ডিসেম্বর, ২০২৫

গীতা - ৫ম পর্ব

 



এর আগের চতুর্থ অধ্যায়ঃ জ্ঞানযোগ পড়া যাবে পাশের সূত্রে গীতা - ৪র্থ পর্ব


পঞ্চম অধ্যায়ঃ সন্ন্যাসযোগ

  

৫/১    অর্জুন উবাচ                                                 অর্জুন উবাচ

    সন্ন্যাসং কর্মণাং কৃষ্ণ পুনর্যোগঞ্চ শংসসি।            সন্ন্যাসং কর্মণাং কৃষ্ণ পুনঃ যোগং চ শংসসি।

    যচ্ছ্রেয় এতয়োরেকং তন্মেব্রূহি সুনিশ্চিতম্‌।।       যৎ শ্রেয় এতয়োঃ একং তৎ মে ব্রূহি সুনিশ্চিতম্‌।।

অর্জুন বললেন- হে কৃষ্ণ, তুমি একবার কর্মত্যাগ, সন্ন্যাসের কথা বলছ, আবার কর্মযোগের প্রশংসাও করছ; এই দুই পন্থার মধ্যে একটির কথা বলো, যেটি নিশ্চিতভাবে বেশী মঙ্গলকর।

 

৫/২    শ্রীভগবানুবাচ                                       শ্রীভগবান্‌ উবাচ

    সন্ন্যাসঃ কর্মযোগশ্চ নিঃশ্রেয়সকরাবুভৌ।             সন্ন্যাসঃ কর্মযোগঃ চ নিঃশ্রেয়সকরৌ উভৌ।

    তয়োস্তু কর্মসন্ন্যাসাৎ কর্মযোগো বিশিষ্যতে।।          তয়ঃ তু কর্মসন্ন্যাসাৎ কর্মযোগঃ বিশিষ্যতে।।

শ্রীভগবান বললেন- সন্ন্যাস অর্থাৎ কর্মত্যাগ এবং কর্মযোগ উভয়পন্থাতেই পরমমুক্তি সম্ভব। কিন্তু তার মধ্যেও কর্মত্যাগের থেকে কর্মযোগ অনেক বেশী মঙ্গলকর পন্থা।

 

৫/৩    জ্ঞেয়ঃ স নিত্যসন্ন্যাসী যো ন দ্বেষ্টি ন কাঙ্ক্ষতি।      জ্ঞেয়ঃ সঃ নিত্যসন্ন্যাসী যঃ ন দ্বেষ্টি ন কাঙ্ক্ষতি।

        নির্দ্বন্দ্বো হি মহাবাহো সুখং বন্ধাৎ প্রমুচ্যতে।।        নির্দ্বন্দ্বঃ হি মহাবাহো সুখং বন্ধাৎ প্রমুচ্যতে।।

যে ব্যক্তির দ্বেষ নেই, আসক্তি নেই অর্থাৎ যিনি কামনাহীন এবং নির্বিকার হয়ে কর্ম করেন, তাঁকেই নিত্যসন্ন্যাসী বলে জানবে। যেহেতু, হে মহাবীর, রাগদ্বেষ, সুখ-দুঃখের দ্বন্দ্বমুক্ত ব্যক্তিই সংসারের বন্ধন থেকে অনায়াসে মুক্ত হতে পারেন।

 

৫/৪    সাংখ্যযোগৌ পৃথগ্‌ বালাঃ প্রবদন্তি ন পণ্ডিতাঃ।       সাংখ্যযোগৌ পৃথগ্‌ বালাঃ প্রবদন্তি ন পণ্ডিতাঃ।

        একমপ্যাস্থিতঃ সম্যগুভয়োর্বিন্দতে ফলম্‌।।          একম্‌ অপি আস্থিতঃ সম্যগ্‌ উভয়োঃ বিন্দতে ফলম্‌।।

অবোধ জনেরা সাংখ্যযোগ ও কর্মযোগকে আলাদা বলে, কিন্তু পণ্ডিতেরা তা বলেন না। এই দুই পন্থার যে কোন একটিকে নিষ্ঠা নিয়ে পালন করলে উভয়ের একই ফলই পাওয়া যায়।

 

৫/৫    যৎ সাংখ্যৈঃ প্রাপ্যতে স্থানং তদ্‌যোগৈরপি গম্যতে।  যৎ সাংখ্যৈঃ প্রাপ্যতে স্থানং তৎ যোগৈঃ অপি

                                                            গম্যতে।

        একং সাংখ্যঞ্চ যোগঞ্চ যঃ পশ্যতি স পশ্যতি।।      একং সাংখ্যঞ্চ যোগঞ্চ যঃ পশ্যতি স পশ্যতি।।

জ্ঞাননিষ্ঠ সাংখ্যযোগী যে পরমপদ লাভ করে থাকেন, একনিষ্ঠ কর্মযোগীও সেই একই পদ লাভ করেন। কাজেই যিনি সাংখ্য এবং কর্মকে একই দৃষ্টিতে দেখেন, তিনিই সঠিক দেখেন।

 

৫/৬    সন্ন্যাসস্তু মহাবাহো দুঃখমাপ্তুমযোগতঃ।              সন্ন্যাসঃ তু মহাবাহো দুঃখম্‌ আপ্তুম্‌ অযোগতঃ।

        যোগযুক্তো মুনির্ব্রহ্ম ন চিরেণাধিগচ্ছতি।।             যোগযুক্তো মুনিঃ ব্রহ্ম ন চিরেণ অধিগচ্ছতি।।

কিন্তু হে মহাবীর, নিষ্কাম কর্মের অনুষ্ঠান ছাড়া জ্ঞাননিষ্ঠ সন্ন্যাসের পথ কষ্টকর। কিন্তু কর্মযোগী ব্যক্তি সন্ন্যাসী হয়ে খুব সহজেই ব্রহ্মলাভ করেন।

 

.৫/৭   যোগযুক্তো বিশুদ্ধাত্মা বিজিতাত্মা জিতেন্দ্রিয়ঃ।        যোগযুক্তঃ বিশুদ্ধ-আত্মা বিজিত-আত্মা জিতেন্দ্রিয়ঃ।

        সর্বভূতাত্মভূতাত্মা কুর্বন্নপি ন লিপ্যতে।।              সর্বভূত আত্মভূতাত্মা কুর্বন্‌ ন অপি লিপ্যতে।।

একনিষ্ঠ কর্মযোগীর চিন্তা পবিত্র হয়, সমস্ত ইন্দ্রিয়কে তিনি সংযমে রেখে সকল জীবের আত্মাকে নিজের আত্মায় উপলব্ধি করেন। সেই কারণে, তিনি কর্ম করলেও কর্মের বাঁধনে বদ্ধ হন না।

  

৫/৮-৯ নৈব কিঞ্চিৎ করোমীতি যুক্তো মন্যেত তত্ত্ববিৎ।      ন এব কিঞ্চিৎ করোমি ইতি যুক্তঃ মন্যেত তত্ত্ববিৎ।

        পশ্যন্‌ শৃণ্বন্‌ স্পৃশন্‌ জিঘ্রন্নশ্নন্‌ গচ্ছন্‌ স্বপন্‌ শ্বসন্‌।।  পশ্যন্‌ শৃণ্বন্‌ স্পৃশন্‌ জিঘ্রন্‌ অশ্নন্‌ গচ্ছন্‌ স্বপন্‌ শ্বসন্‌।।  

        প্রলপন্‌ বিসৃজন্‌ গৃহ্নন্নুন্মিষন্নিমিষন্নপি।               প্রলপন্‌ বিসৃজন্‌ গৃহ্নন্‌ উন্মিষন্‌ নিমিষন্‌ অপি।

        ইন্দ্রিয়াণীন্দ্রিয়ার্থেষু বর্তন্ত ইতি ধারয়ন্‌।।             ইন্দ্রিয়াণি ইন্দ্রিয়ার্থেষু বর্তন্ত ইতি ধারয়ন্‌।। ৯

একনিষ্ঠ কর্মযোগী পরমতত্ত্বজ্ঞানী হয়েও দেখেন, শোনেন, স্পর্শ করেন, গন্ধ নেন, আহার করেন, চলাফেরা করেন, নিদ্রাগত হন, শ্বাস ত্যাগ, প্রশ্বাস গ্রহণ, চোখের পল্লব তোলা, নামানো সবই করেন। কিন্তু তাঁর দৃঢ় প্রত্যয় থাকে যে, তিনি কিছুই করছেন না; দেহের ইন্দ্রিয়সমূহ তাদের নিজস্ব প্রবৃত্তি পালন করছে মাত্র।

  

৫/১০   ব্রহ্মণ্যাধায় কর্মাণি সঙ্গং ত্যক্ত্বা করোতি যঃ।          ব্রহ্মণি আধায় কর্মাণি সঙ্গং ত্যক্ত্বা করোতি যঃ।

        লিপ্যতে ন স পাপেন পদ্মপত্রমিবাম্ভসা।।             লিপ্যতে ন স পাপেন পদ্মপত্রম্‌ ইব অম্ভসা।।

যিনি কর্মফলের আসক্তি ত্যাগ ক’রে, সমস্ত কর্ম পরমেশ্বরে সমর্পণ করেন, পদ্মপাতায় জলের মতো, পাপ তাঁকে স্পর্শ করতে পারে না।

 

৫/১১   কায়েন মনসা বুদ্ধ্যা কেবলৈরিন্দ্রিয়ৈরপি।              কায়েন মনসা বুদ্ধ্যা কেবলৈ ইন্দ্রিয়ৈঃ অপি।

        যোগিনঃ কর্ম কুর্বন্তি সঙ্গং ত্যক্ত্বাত্মশুদ্ধয়ে।।           যোগিনঃ কর্ম কুর্বন্তি সঙ্গং ত্যক্ত্বা আত্মশুদ্ধয়ে।।

নিষ্কাম কর্মযোগী ফলের প্রত্যাশা ত্যাগ ক’রে, নির্বিকার চিত্তে, দেহ, মন, বুদ্ধি এবং সমস্ত ইন্দ্রিয়ের প্রয়োগে শুধুমাত্র চিত্তশুদ্ধির জন্যে কর্ম করেন।

   

৫/১২   যুক্তঃ কর্মফলং ত্যক্ত্বা শান্তিমাপ্নোতি নৈষ্ঠিকীম্‌।  যুক্তঃ কর্মফলং ত্যক্ত্বা শান্তিম্‌ আপ্নোতি নৈষ্ঠিকীম্‌।

        অযুক্তঃ কামকারেণ ফলে সক্তো নিবধ্যতে।।         অযুক্তঃ কামকারেণ ফলে সক্তঃ নিবধ্যতে।।

কর্মফলের আসক্তি ত্যাগ ক’রে একনিষ্ঠ কর্মযোগী পরম শান্তি লাভ করেন। আর যারা ফলের লোভে কর্ম করে, তারা কর্মের বন্ধনে আবদ্ধ হয়।

 

৫/১৩   সর্বকর্মাণি মনসা সংন্যস্যাস্তে সুখং বশী।             সর্বকর্মাণি মনসা সংন্যস্য আস্তে সুখং বশী।

নবদ্বারে পুরে দেহী নৈব কুর্বন্ন কারয়ন্‌।।             নবদ্বারে পুরে দেহী ন এব কুর্বন্ ন কারয়ন্‌।।

ইন্দ্রিয়জয়ী ব্যক্তি মন থেকে সমস্ত কর্ম ত্যাগ ক’রে, না নিজে কোন কর্ম করেন, না কাউকে দিয়ে কর্ম করিয়ে নেন এবং এইভাবেই নবদ্বারযুক্ত দেহভবনে তিনি আনন্দে বাস করেন।

[বেদে চার রকম কর্মের উল্লেখ আছেঃ- নিত্যকর্ম - সন্ধ্যাবন্দনা ইত্যাদি দৈনিক অবশ্য কর্তব্য, নৈমিত্তিককর্ম – ঝড়, প্লাবন বা গৃহদাহ থেকে রক্ষার নিমিত্ত, কাম্যকর্ম – রাজ্য, স্বর্গলাভ ইত্যাদির কামনায় এবং নিষিদ্ধকর্ম – ব্রাহ্মণহত্যা, ভ্রূণহত্যা ইত্যাদি। কাম্যকর্ম কর্মযোগীর ত্যাগ করা উচিৎ এবং নিষিদ্ধকর্ম সকলেরই ত্যাগ করা উচিৎ।

মানুষের মুখমণ্ডলে সাতটি ছিদ্র ও নিম্নদেহে মল-মূত্র ত্যাগ করার জন্য দুইটি ছিদ্র - মোট নয়টি ছিদ্রযুক্ত মানবশরীরকে নবদ্বারযুক্ত ভবন বলা হয়।]

     

৫/১৪   ন কর্তৃত্বং ন কর্মাণি লোকস্য সৃজতি প্রভুঃ। ন কর্তৃত্বং ন কর্মাণি লোকস্য সৃজতি প্রভুঃ।

ন কর্মফলসংযোগং স্বভাবস্তু প্রবর্ততে।।              ন কর্মফলসংযোগং স্বভাবঃ তু প্রবর্ততে।।

সমস্ত জগতের যিনি প্রভু অর্থাৎ ঈশ্বর মানুষের আত্মায় না কর্তৃত্ব সৃষ্টি করেন, না কর্ম এবং কর্মফলের প্রত্যাশা সৃষ্টি করেন, কিন্তু এমন আচরণই মানুষের স্বভাব।

  

৫/১৫   নাদত্তে কস্যচিৎ পাপং ন চৈব সুকৃতং বিভুঃ।        নাদত্তে কস্যচিৎ পাপং ন চ এব সুকৃতং বিভুঃ।

        অজ্ঞানেনাবৃতং জ্ঞানং তেন মুহ্যন্তি জন্তবঃ।।         অজ্ঞানেন আবৃতং জ্ঞানং তেন মুহ্যন্তি জন্তবঃ।।

আত্মা কোন ব্যক্তিরই পাপ গ্রহণ করেন না, পুণ্যও গ্রহণ করেন না। জীবের শুভবুদ্ধি অজ্ঞান ও অবিদ্যায় আচ্ছন্ন থাকার ফলেই জীব মোহগ্রস্ত হয়।

    

৫/১৬   জ্ঞানেন তু তদজ্ঞানং যেষাং নাশিতমাত্মনঃ।          জ্ঞানেন তু তৎ অজ্ঞানং যেষাং নাশিতম্‌ আত্মনঃ।

        তেষামাদিত্যবজ্‌জ্ঞানং প্রকাশয়তি তৎপরম্‌।          তেষাম্‌ আদিত্যবৎ জ্ঞানং প্রকাশয়তি তৎপরম্‌।

কিন্তু আত্মায় পরমজ্ঞান উপলব্ধি ক’রে, সেই অজ্ঞানকে যিনি নাশ করতে পেরেছেন, সূর্যের মতো দীপ্ত তাঁর সেই জ্ঞান পরমব্রহ্মকে উদ্ভাসিত করে।

     

৫/১৭   তদ্‌বুদ্ধয়স্তদাত্মানস্তন্নিষ্ঠাস্তৎপরায়ণাঃ।        তৎবুদ্ধয়ঃ তৎ আত্মানঃ তৎ নিষ্ঠাঃ তৎপরায়ণাঃ।

গচ্ছন্ত্যপুনরাবৃত্তিং জ্ঞাননিধূর্তকল্মষাঃ।।      গচ্ছন্তি অপুনঃ আবৃত্তিং জ্ঞাননিধূর্তকল্মষাঃ।।

ব্রহ্মে একনিষ্ঠ যাঁর বুদ্ধি, নিজের আত্মায় যিনি ব্রহ্মকে উপলব্ধি করেন, ব্রহ্মচিন্তায় যিনি স্থির, ব্রহ্মতেই যাঁর আশ্রয় এবং ব্রহ্মজ্ঞানে যাঁর মন থেকে পাপ-পুণ্যের বোধ ধুয়ে গিয়েছে, তাঁর পুনর্জন্ম হয়না।

   

৫/১৮   বিদ্যাবিনয়সম্পন্নে ব্রাহ্মণে গবি হস্তিনি।              বিদ্যাবিনয়সম্পন্নে ব্রাহ্মণে গবি হস্তিনি।

শুনি চৈব শ্বপাকে চ পণ্ডিতাঃ সমদর্শিনঃ।।  শুনি চ এব শ্বপাকে চ পণ্ডিতাঃ সমদর্শিনঃ।।

বিদ্বান এবং বিনীত ব্রাহ্মণ অথবা চণ্ডাল, গাভী, হাতি অথবা কুকুর, সকলকেই যিনি সমান চোখে দেখেন, তিনিই প্রকৃত ব্রহ্মজ্ঞ পণ্ডিত।

[গঙ্গাজলে কিংবা সুরায় সূর্যের আলো পড়লে, সেই আলোয় গঙ্গাজলের গুণ কিংবা সুরার দোষ অর্শায় না, তেমনই ব্রহ্মজ্ঞানীকে শুদ্ধি বা অশুদ্ধি স্পর্শ করতে পারে না।– শ্রীমধুসূদন সরস্বতী]

   

৫/১৯      ইহৈব তৈর্জিতঃ সর্গো যেষাং সাম্যে স্থিতং মনঃ।       ইহ এব তৈঃ জিতঃ সর্গঃ যেষাং সাম্যে স্থিতং মনঃ।

        নির্দোষং হি সমং ব্রহ্ম তস্মাদ্‌ ব্রহ্মণি তে স্থিতাঃ।।    নির্দোষং হি সমং ব্রহ্ম তস্মাদ্‌ ব্রহ্মণি তে স্থিতাঃ।।

যাঁদের মন সর্বদা সমভাবে অবিচলিত থাকে, এই জীবনেই তাঁরা সংসারের বন্ধন থেকে মুক্ত হয়ে যান। ব্রহ্মজ্ঞান যেহেতু দোষগুণের অতীত এবং সর্বত্র সমভাবসম্পন্ন, সেহেতু ব্রহ্মভাবেই তাঁরা স্থির থাকেন।

 

৫/২০   ন প্রহৃষ্যেৎ প্রিয়ং প্রাপ্য নোদ্বিজেৎ প্রাপ্য চাপ্রিয়ম্‌।   ন প্রহৃষ্যেৎ প্রিয়ং প্রাপ্য ন উদ্বিজেৎ প্রাপ্য চ

 অপ্রিয়ম্‌।

        স্থিরবুদ্ধিরসংমূঢ়ো ব্রহ্মবিদ্‌ ব্রহ্মণি স্থিতঃ।।                     স্থিরবুদ্ধিঃ অসংমূঢ়ঃ ব্রহ্মবিৎ ব্রহ্মণি স্থিতঃ।।

ব্রহ্মজ্ঞানীর মন ব্রহ্মে স্থির থাকে, তিনি স্থিতপ্রজ্ঞ ও মোহশূণ্য হন। প্রিয় জিনিষ পেলে তিনি উৎফুল্ল হন না এবং অপ্রিয় জিনিষ প্রাপ্তিতে উদ্বিগ্নও হন না।

  

৫/২১   বাহ্যস্পর্শেষ্বসক্তাত্মা বিন্দত্যাত্মনি যৎ সুখম্‌। বাহ্যস্পর্শেষু অসক্ত আত্মা বিন্দতি আত্মনি যৎ সুখম্‌।            

স ব্রহ্মযোগযুক্তাত্মা সুখমক্ষয়মশ্নুতে।।                সঃ ব্রহ্মযোগযুক্ত আত্মা সুখম্‌ অক্ষয়ম্‌ অশ্নুতে।।

যাঁর মন বাইরের সমস্ত বিষয়ে আসক্তিহীন, তিনি অন্তরে যে সুখ অনুভব করেন, ব্রহ্মজ্ঞান উপলব্ধির পর সেই তিনিই নিত্য আনন্দে বিভোর হয়ে থাকেন।

 

৫/২২   যে হি সংস্পর্শজা ভোগা দুঃখযোনয় এব তে।        যে হি সংস্পর্শজা ভোগাঃ দুঃখযোনয়ঃ এব তে।

আদ্যন্তবন্তঃ কৌন্তেয় ন তেষু রমতে বুধঃ।। আদি-অন্তবন্তঃ কৌন্তেয় ন তেষু রমতে বুধঃ।।

হে কুন্তীপুত্র অর্জুন, ইন্দ্রিয়ের অনুভব থেকে যে সুখ আসে, সে সুখ ক্ষণস্থায়ী এবং জীবের দুঃখের কারণ। সেই কারণেই আদি ও অন্তের জ্ঞানবিশিষ্ট প্রকৃত জ্ঞানী এই সুখকে পছন্দ করেন না।

 

৫/২৩  শক্নোতীহৈব যঃ সোঢ়ুং প্রাক্‌ শরীরবিমোক্ষণাৎ।      শক্নোতী হি এব যঃ সোঢ়ুং প্রাক্‌ শরীরবিমোক্ষণাৎ।

কামক্রোধোদ্ভবং বেগং স যুক্তঃ স সুখী নরঃ।।       কামক্রোধ উদ্ভবং বেগং স যুক্তঃ স সুখী নরঃ।।

এই জীবন সমাপ্তির আগেই মনের কাম ও ক্রোধের আবেগ যিনি সংযম করতে সক্ষম হন, তিনিই জ্ঞানী এবং তিনিই সুখী।

 

৫/২৪   যোঽন্তঃসুখোঽন্তরারামস্তথান্তর্জ্যোতিরেব যঃ।         যঃ অন্তঃসুখঃ অন্তঃ আরামঃ তথা অন্তঃ জ্যোতিঃ

এব যঃ।

স যোগী ব্রহ্মনির্বাণং ব্রহ্মভূতোঽধিগচ্ছতি।।     সঃ যোগী ব্রহ্মনির্বাণং ব্রহ্মভূতঃ অধিগচ্ছতি।।

যিনি নিজের অন্তরেই সুখ অনুভব করেন, যিনি নিজের অন্তরের লীলায় আনন্দ অনুভব করেন, দীপ্ত আলোয় যাঁর অন্তর উজ্জ্বল, সেই জ্ঞানীব্যক্তি ব্রহ্মময় হয়ে পরমমুক্তি লাভ করেন।

   

৫/২৫   লভন্তে ব্রহ্মনির্বাণমৃষয়ঃ ক্ষীণ কল্মষঃ।               লভন্তে ব্রহ্মনির্বাণম্‌ ঋষয়ঃ ক্ষীণ কল্মষঃ।

ছিন্নদ্বৈধা যতাত্মানঃ সর্বভূতহিতে রতাঃ।।            ছিন্নদ্বৈধা যতাত্মানঃ সর্বভূতহিতে রতাঃ।।

যাঁর চিত্ত দোষ-গুণের অতীত, যাঁর চিন্তা সংশয়মুক্ত, ইন্দ্রিয় বন্ধন যিনি ত্যাগ করতে পেরেছেন, সমস্ত জীবের মঙ্গলকারী সেই ঋষি পরমব্রহ্মেই নির্বাণ লাভ করেন।

 

৫/২৬  কামক্রোধবিযুক্তানাং যতীনাং যতচেতসাম্‌। কাম-ক্রোধ-বিযুক্তানাং যতীনাং যত-চেতসাম্‌।

অভিতো ব্রহ্মনির্বাণং বর্ততে বিদিতাত্মনাম্‌।। অভিতঃ ব্রহ্মনির্বাণং বর্ততে বিদিত-আত্মনাম্‌।।

কাম-ক্রোধ মুক্ত, সংযতচিত্ত, আত্মজ্ঞানী সন্ন্যাসীরা এই জীবনে এবং মৃত্যুর পরেও পরমব্রহ্মে নির্বাণ লাভ করেন।

 

৫/২৭-২৮ স্পর্শান কৃত্বা বহির্বাহ্যাংশ্চক্ষুশ্চৈবান্তরে ভ্রুবোঃ। স্পর্শান কৃত্বা বহিঃ বাহ্যান্‌ চক্ষুঃ চ এব অন্তরে

 ভ্রুবোঃ।

    প্রাণাপানৌ সমৌ কৃত্বা নাসাভ্যন্তরচারিণৌ।।                   প্রাণ-অপানৌ সমৌ কৃত্বা নাসা অভ্যন্তরচারিণৌ।।

    যতেন্দ্রিয়মনোবুদ্ধির্মুনির্মোক্ষপরায়ণঃ।                          যত-ইন্দ্রিয়-মনঃ-বুদ্ধিঃ মুনিঃ মোক্ষপরায়ণঃ।

    বিগতেচ্ছাভয়ক্রোধো যঃ সদা মুক্ত এব সঃ।।                 বিগত-ইচ্ছা-ভয়-ক্রোধঃ যঃ সদা মুক্ত এব সঃ।।

বাইরের সমস্ত বিষয় থেকে চিত্তকে মুক্ত ক’রে, দুই ভ্রূর মধ্যে দৃষ্টি স্থির রেখে, নাসিকার ভিতর বহমান প্রাণবায়ু ও অপানবায়ুকে নিষ্ক্রিয় রেখে, সমস্ত ইন্দ্রিয়, মন ও বুদ্ধিকে সংযত ক’রে, কামনা, ভয় এবং ক্রোধ জয় ক’রে, যে সন্ন্যাসী পরমমুক্তির সন্ধান করেন, তিনি সর্বদাই মুক্ত থাকেন।

    

৫/২৯   ভোক্তারং যজ্ঞতপসাং সর্বলোকমহেশ্বরম্‌।  ভোক্তারং যজ্ঞ-তপসাং সর্বলোক-মহেশ্বরম্‌।

সুহৃদং সর্বভূতানাং জ্ঞাত্বা মাং শান্তিমৃচ্ছতি।। সুহৃদং সর্বভূতানাং জ্ঞাত্বা মাং শান্তিম্‌ ঋচ্ছতি।।

সমস্ত যজ্ঞ ও তপস্যায় আমিই উপাস্য। সর্বলোকের আমিই ঈশ্বর। সমস্ত জীবের আমিই বন্ধু। যিনি এই তত্ত্ব অন্তরে উপলব্ধি করেন, তিনিই পরমশান্তি লাভ করেন। 

 

সন্ন্যাসযোগ সমাপ্ত

 চলবে...

বুধবার, ৩ ডিসেম্বর, ২০২৫

চ্যালেঞ্জ (গল্প)

 



[এই গল্পের নাট্যরূপ পড়া যাবে পাশের সূত্রে "চ্যালেঞ্জ - নাটক"]


চ্যালেঞ্জ একটা ছিল, কিন্তু সে কথা পরে।

রোববার সকালের বাজারটা নিজে হাতে না করলে, প্রাণপণবাবু ঠিক আরাম পান না।  ভোজনরসিক মানুষ, সারা সপ্তাহ কাজের চাপে একদমই সময় পান না। রোববারেও কী আর ফুরসুত নেবার জো আছে? নেই, তবু তার মধ্যেই সময়টা বের করে নেন। বাজারের যাবার সময়, কাজের ছেলে প্রতাপ তাঁর সঙ্গে থাকে। বাজারের থলে বওয়ার কাজটা প্রতাপই করে। কাজের দিদি, কাজের মাসি, বলার রেওয়াজ থাকলেও, কাজের ছেলে বলতে কিন্তু করিৎকর্মা ছেলে বোঝাতো। প্রতাপ কিন্তু সত্যিই কাজের ছেলে। সর্বদা পেছনে পেছনে থাকেকচি আর টাটকা আনাজ চেনে। তাজা মাছের কদর জানে। চাঙ্গা চিকেনের চোখ চেনে। কোন কিছু পছন্দ হলেও প্রাণপণবাবু ঝুপ করে কিনে ফেলেন না। প্রতাপের সজেসান নেনদরদস্তুর, সুলুকসন্ধান, ফিকে রঙ, গাঢ় রঙ সব দিক বিচার করে, প্রতাপের সঙ্গে যুক্তি সেরে তিনি থলিতে জিনিষ তোলেন। হুঁ হুঁ, এ তল্লাটে দুঁদে উকিল হিসেবে তাঁর নাম অমনি অমনি প্রতিষ্ঠা পায় নি। অনেক পরিশ্রম, সাধনা, অধ্যবসায়, একাগ্রতা...সে আরও অনেক কিছু।  মদনতলা বিন্দুবাসিনীদেবী বুনিয়াদি উচ্চ বিদ্যালয় সেবারে প্রাণপণবাবুকে সম্বর্ধনা জানিয়েছিল। সেখানে সেই বারো ক্লাসের ছেলেটি বেড়ে বলেছিল তাঁর সম্পর্কে। যদিও নিজের কথা ঢাক পিটিয়ে সাতকাহন বলার লোকই নন তিনি।

আজ প্রতাপ নেই। জরুরি কাজে বাড়ি গিয়েছিল, বলেছিল শনিবার রাত্রে ফিরে আসবে। ফেরেব্বাজটা ফেরেনি, আজ সকালেও না। বেলা নটা অব্দি অপেক্ষা করে প্রাণপণবাবু একাএকাই বেরোলেন। কারও জন্যে তাঁর কাজ আটকে থাকবে নাকি?

মাছের বাজারে আজ ইলিশ উঠেছে বিস্তর। দেখে তো ভালই মনে হচ্ছে, তাদের গায়ে স্নিগ্ধ এলইডি আলোর রূপোলী ঝলক। ওজনও মন্দ নয়, সাড়ে আটশো নশো তো হবেই। দরও এমন কিছু বেশি নয়, মাত্র চোদ্দশ টাকা। প্রাণপণবাবু ভালো জিনিষের কদর বোঝেন, দরদামে পেছপাও হন না। এ কটা টাকা তাঁর মিনিট দশেকের রোজগার, কাজেই টাকাটা কোন ফ্যাক্টর নয়। তবে কেনার আগে প্রতাপের সঙ্গে একটু শলাপরামর্শ করতে পারলে তিনি নিশ্চিন্ত হতে পারেন, আজ সে উপায় নেই।

‘ইলিশ নিচ্ছেন নাকি?’ পেছন থেকে কেউ একজন বলল। প্রাণপণবাবু ঘাড় ঘুরিয়ে দেখলেন, দাড়িগোঁফে মোড়া এক ছোকরা, হাসি হাসি মুখে তাঁর দিকেই তাকিয়ে আছে। সে আরও বলল, ‘কোয়ালিটি মন্দ নয়, কোলাঘাটের টাটকা ফসল। তবে দরটা একটু বেশিই। যদি নেবেন বলে মনস্থির করে ফেলেন, তাহলে আমি একটু দরদাম করে দেখতে পারি’।

প্রাণপণবাবু ভুরু কুঁচকে তাকালেন। লোকের মুখে শুনেছেন, তাঁর এই চাউনিতে অনেক বাচাল সাক্ষীও কথা হারিয়ে ফেলে। বিরোধী পক্ষের ঘুঘু উকিলও আইনের মার প্যাঁচ ভুলে, পায়রার মতো বাজে বকবকম করে। কিন্তু এ ছোঁড়াটা হার মানল না, হাসি হাসি মুখে তাকিয়েই রইল প্রাণপণবাবুর দিকে।

‘আপনি আমাকে চেনেন?’

‘বিলক্ষণ। মদনতলায় আমার যদিও বেশিদিন হয়নি, তবে, আপনাকে চেনে না, এমন কাক পক্ষীও এ তল্লাটে আছে বলে আমার মনে হয় না। আর আমার মতো সামান্য এক ফচকে ছোঁড়াকে আপনার মতো মানুষের আপনি-টাপনি বলাটাও কী উচিৎ হচ্ছে, স্যার?’ 

ছোঁড়ার কথাবার্তা ভালই লাগল প্রাণপণবাবুর, ছোকরার বুদ্ধিশুদ্ধি আছে, কথাবার্তার ধরন ধারণে মানী লোকের যে মান দিতে হয়, সেটা জানে। তিনি জিগ্যেস করলেন, ‘কী করা হয়? নাম কী? তোমাকে তো চিনতে পারলাম না?’

‘হে হে, আমাকে না চেনাটা কিছু অস্বাভাবিক নয়। তবে সে সব পরে হবে, স্যার। ইলিশ যদি পছন্দ হয়ে থাকে, চটপট তুলে নিন স্যার। আজকাল মদনতলায় হাবিজাবি কাঁচা পয়সাওলা লোকের আনাগোনা খুব বেড়েছেআঙুল ফুলে কলাগাছ সে সব বারফট্টাই বাবুরা আপনার মতো গণ্যিমান্যি লোকের সম্মান বুঝবে না। শেয়াল কী আর বাঘসিংহের বনেদিয়ানা বুঝবে, স্যার?’ প্রাণপণবাবু কিছুটা অভিভূত হয়ে পড়লেন ছোঁড়ার কথায়, তিনি একটু ভরসা করে বললেন,

‘মাছটা খারাপ নয়, নেওয়া চলতে পারে, বলছো?’

নিশ্চিন্তে নিতে পারেন, স্যার। তাহলে কথা বলি?’ মাছওয়ালার পাল্লায় চারটে বড়ো বড়ো ইলিশ তুলে দিয়ে ছোকরা বলল,

‘কত হয় দেখো তো হে?’ প্রাণপণবাবু  হৈ হৈ করে বললেন,

‘করো কী হে? অত মাছ কে খাবে?’

‘সামান্য একটু বেশি হবে, তা হোক।  আপনার মতো ছোট পরিবারে দুটো হলে টানাটানি হয়। তিনটে হলে ঠিক হয়, কিন্তু ওদিকে আবার তিনে শত্রু হয় – মা ঠাকুমার মুখে শুনেছি। কাজেই চারটে ঠিক হবে স্যার। ভাজা, সরষেঝাল, ভাপা, কালোজিরে ফোড়নের ঝোল। আপনারা মাছের টক খান নাকি, স্যার? পুরোনো তেঁতুল দিয়ে ইলিশের মুড়ো দিয়ে টকমিষ্টি অম্বল, খেয়ে দেখবেন, স্যার। কুলকুচি করলেও স্বাদ যায় না, মুখে বেশ কিছুদিন লেগে থাকে’।

‘সে ঠিক আছে, কিন্তু তাই বলে এত? না না, দুটো নামাও’।

‘ওইটি বলবেন না স্যার? এই ইলিশ কী আপনি সারা বছর পাবেন? এ কী একঘেয়ে কাটাপোনা? সারা বছর, একই দাম, একই স্বাদ? অনেকে জোড়া জোড়া ইলিশে তেল সিঁদুর লাগায়, নাকে নথ পরায়। বলে ইলিশ ঘরের লক্ষ্মী। কত হল হে?’ শেষ কথাটা মাছওয়ালাকে জিগ্যেস করল ছোকরা। মাছওয়ালা বলল,

‘তিন কিলো সাড়ে তিনশো’

‘অ্যাঃ, আবার সাড়ে তিনশো, ওই তিন কিলোই ধরো! ছানি কুচোনো না করে, বড়ো বড়ো পিস করবে ভাই। মুড়োয় শাঁস রাখবে না। তেলটেলগুলো ভালো করে পরিষ্কার করে দেবে। একটু চা বলবো, স্যার? একটু তো সময় লাগবেই’।

‘কিন্তু এতো অনেক টাকা? আমি অত আনিনি তো!’

‘দুশ্চিন্তা করছেন কেন, স্যার? যা এনেছেন, তাতে আরামে হয়ে যাবে’ এবার প্রাণপণবাবু বেশ বিরক্তই হলেন, একটু ঝেঁজে বললেন,

‘আমি কত এনেছি, তুমি কী করে জানলে হে? তোমাকে ভাল মনে করেছিলাম, তুমি তো আচ্ছা বেয়াদব ছোকরা ! শুধু মাছ কিনলেই হবে, বাকি আর বাজার নেই?’

‘স্যার, স্যার স্যার, প্লিজ, প্লিজ উত্তেজিত হবেন না, স্যার। আপনার মতো মানুষের উত্তেজনা মানায় না। বাজারের জন্যে আপনি নিশ্চয়ই পাঁচ নিয়ে এসেছেন, এ ছাড়াও মানিব্যাগ ঘাঁটলে পাঁচ-সাতশ তো হয়েই যাবে। মাছের জন্যে তিন দিলে দুই থাকবে। দুই দিয়ে আপনার বাকি বাজার হবে না, স্যার? মাগ্যির বাজারে জিনিষপত্রের দাম বেড়েছে ঠিকই, কিন্তু এতটাও কী বেড়েছে স্যার? ওই চা এসে গেছে স্যার, চিনি ছাড়া, চা খান রোববারের বাজারটা এনজয় করুন স্যার, অযথা উত্তেজনায় শরীরকে বিপদে ফেলবেন না’। ছোকরার এলেম আছে, প্রাণপণবাবুর মতো দুঁদে উকিলকেও ক্ষণে ক্ষণে অবাক করে দিচ্ছে। চায়ে হালকা চুমুক দিয়ে প্রাণপণবাবু বললেন,

‘সাড়ে চারের মাছ, তিনে রাজি হয়ে যাবে? কী বলছো হে? তুমি কী এখানকার দাদা, না তোলাবাজ? এ তল্লাটের সব দাদাদের আমি চিনি, কিন্তু তোমাকে তো নতুন চিনছি হে! তার ওপর, আমার কাছে কতটাকা আছে, চিনি ছাড়া চা খাই, এত খবরও রয়েছে তোমার কাছে। তোমার মতলব মোটেই সুবিধের ঠেকছে না। তবে এও বলে রাখছি আমিও কিন্তু খুব সুবিধের লোক নই। ’

‘হে হে, বদ মতলব নিয়ে কোন লোক আপনার হাত থেকে পরিত্রাণ পাবে, এ আশা ঘুণাক্ষরেও করি না, স্যার  একবার দেখে নেবেন, পিসগুলো ছোট হচ্ছে না তো, স্যার? এর থেকে বড়ো করলে, মাছের ভেতরে তেলনুনমশলা ঢুকবে না। পানসে কাঁচা লাগবে। আবার ছোট করলেও খেয়ে ঠিক তৃপ্তি হয় না, কাঁটা বাছার খাটনিই সার হয়, স্যার’।

চায়ের ভাঁড়টা খালি করে পচা আনাজের ডাব্বায় ছুঁড়ে ফেললেন প্রাণপণবাবু। আর ছোকরার ইলিশ খাওয়ার তরিবত শুনে, তিনি মনে মনে খুশি হলেন ঠিকই, তবে ছোকরার মতলব নিয়ে, তাঁর মনের সন্দেহটা গেল না। আবার এও মনে হল, মদনতলা ছোট শহর হলেও, এই শহরে তাঁর নাম আর দাপটেই তো এ সব অসম্ভব সম্ভব হচ্ছে! এটা ভেবেও তাঁর মনে একটু শ্লাঘা হল। এরপর তাঁর নামে, বাঘে গরুতে একঘাটে জল খায় বললেও খুব একটা বাড়াবাড়ি হবে না, নিশ্চয়ই!

পকেট থেকে তিন হাজার গুনে তিনি ছোকরার হাতে দিয়ে বললেন, ‘দরদাম যা করার তুমিই করো হে, আমি আর ওসবের মধ্যে নেই’। 

প্লাস্টিকের প্যাকেটে কাটা ইলিশ নিয়ে, প্রাণপণবাবুর মাছের ছোট থলিতে ভরতে ভরতে ছোকরা বলল, ‘ছি, ছি। এ আবার একটা কথা হল? আপনার সঙ্গে আবার দরদস্তুর কী? আপনি নিজে হাতেই টাকাটা দিন স্যার। আপনার মতো ব্যক্তির হাতে ঈপ্সিত জিনিষ তুলে দিতে পেরে, ও কী কম আনন্দ পাচ্ছে স্যার?’  আজকাল ছোকরারা যাকে গ্যাস খাওয়ানো বলে, তাঁদের সময় সেটাকেই তেলদেওয়া বলা হত। এসব বুঝেও, প্রাণপণবাবু মাছওয়ালা ছোকরার হাতে টাকা দিয়ে একটু হাসলেন। 

ছোকরা টাকা কটা গুনলোও না বরং করজোড়ে নিয়ে কপালে ঠেকিয়ে এমন হাসল, কানদুটোও এঁটো করে ফেলল হতভাগা! প্রাণপণবাবু মোহিত হয়ে, গদগদ স্বরে জিগ্যেস করলেন, ‘এখন তো শীতের সময় নয়, তা তোমার এই ঈপ্সিত ব্যপারটা কি হে’?

‘ছাড়ুন না স্যার। মুখ ফস্কে এক আধটা কথা অমন বেরিয়ে যায়। সব কথা কী স্যার অমন ধরতে আছে? তখন আমার নাম জিগ্যেস করছিলেন, আমার নাম মানস ভূষণ দাস। লোকে ভালোবেসে ভুষি বলে। খুব খারাপ কিছু বলে না। একে ইঞ্জিনিয়ারিং, তারপরে আবার ম্যানেজমেন্ট  - এই সবে শেষ করলাম কী না করলাম, একটা চাকরিও পেয়ে গেলাম স্যার। এখন কদিন ছুটি, ফাইন্যাল রেজাল্টটা বেরোলেই, নতুন চাকরিতে জয়েন। বিদেশ বিভুঁই কোথায় চলে যাবো স্যার, কবে আবার ফেরা হবে তাও জানি না। তাই বাড়ি এসে আপনাদের মতো সজ্জনের সেবা করে একটু আনন্দ পাওয়া, স্যার। মা কালীর দিব্বি স্যার, এ ছাড়া আর কোন বদ মতলব নেই’

‘ঠিক আছে, ঠিক আছে। কদিন রয়েছো তো? সময় করে একবার এসো না আমাদের বাড়ির দিকে। ভালো করে আলাপ করা যাবে’।

‘নিশ্চয়ই যাবো স্যার। এখন আপনি অন্য বাজার করবেন তো, স্যার? আপনি করুন, আমি কাছাকাছিই থাকবো। কোন সাহায্য দরকার হলেই, হাঁক দেবেন চলে আসবো’। 

****** 

প্রাণপণবাবুর বাজার শেষ হতে ঘন্টাখানেক লেগেই গেল, মাছের থলি ছাড়াও ভরে উঠল দু দুটো থলি। বাজার থেকে বেরিয়ে রিকশার জন্যে এদিক ওদিক তাকাচ্ছিলেন, প্রাণপণবাবু। ব্যাটারা রোববার হলেই কোথায় যে ডুব মারে! অন্যদিন ঘাড়ের পাশে এসে প্যাঁক প্যাঁক করে, কান ঝালাপালা করে দেয়। আজ কারও পাত্তা নেই! ভুষি হঠাৎ কোথা থেকে যেন উদয় হল, বলল,

‘স্যার রিকশা খুঁজছেন?  মানুষ বিপদে পড়লে, কিংবা অসহায় অবস্থায় পড়লে, ওদের দেখা মিলবে না, স্যার। কত আর দূর? আমাকে দুটো ব্যাগ দিন, আপনার বাড়ি অব্দি পোঁছে দিয়ে আসি’। প্রায় জোর করেই ভারি থলিদুটো প্রাণপণবাবুর হাত থেকে নিয়ে নিল ভুষি। তারপর বলল,

‘আপনি ওই আমিষথলিটা নিজের কাছেই রাখুন স্যার। খুব ভারি মনে হচ্ছে না তো?’

‘আরে না না, তুমি বারবার কিন্তু খুব বিড়ম্বনায় ফেলছো, মানস’।

‘ভুষি বললে বেশি আনন্দ পাবো স্যার। খুশীও’।  আর কথা বাড়ানোর সুযোগ না দিয়ে ভুষি দু হাতে থলি নিয়ে হন হন করে হাঁটা দিল প্রাণপণবাবুর বাড়ির দিকে। প্রাণপণবাবুও অগত্যা মাছের থলিটা নিয়ে ভুষির সঙ্গ নিলেন।

‘ইঞ্জিনিয়ারিং কোথায় পড়েছ, ভুষি?’

‘আজ্ঞে সে তেমন বলার মতো কিছু নয়, কানপুর আইআইটি’।

‘বলো কী হে? তেমন কিছু নয়? আর চাকরি কোথায় পেয়েছ, বললে’?

‘আজ্ঞে বলিনি তো। এবার বলব’। ভুষি বিখ্যাত একটি কোম্পানীর নাম বলাতে, প্রাণপণবাবু উচ্ছ্বসিত হয়ে বললেন,

‘বাঃ। তুমি তো সাংঘাতিক ছেলে হে? এমন গুণের ছেলে হয়েও তুমি লোকের বাজারের থলি বয়ে বেড়াচ্ছো? তা দেবে থোবে কেমন?’

‘ছি ছি স্যার, কেউ কিছু দেবে থোবে বলে আমি বাজারের থলি বইছি, এ আপনার ভ্রান্ত ধারণা। আর আমিও যার তার থলি কেন বইব, স্যার? আপনার মতো লোকের থলি বওয়ার মধ্যে একটা বেশ বড়সড় ইয়ে আছে, স্যার’

‘আরে রাম রাম, আমি সেকথা  বলিনি। বলছিলাম যেখানে জয়েন করছো, তারা মাইনে পত্তর কেমন  দেবেথোবে ?’  খুব লজ্জা লজ্জা মুখ করে ভুষি  বলল,

‘শুনেছি ছেলেদের মাইনে, আর মেয়েদের বয়েস – জিগ্যেস করতে নেই! কথাটা কী সত্যি, স্যার?’

হো হো করে হেসে উঠে প্রাণপণবাবু ভুষির কাঁধে হাত রেখে বললেন,

‘তোমাকে প্রথমে চিনতে পারিনি, তবে এখন দেখছি, তুমি বেশ ইন্টারেস্টিং’।

‘আপনাকে আমি কিন্তু ছোটবেলা থেকেই চিনি স্যার। আপনার হয়তো মনে নেই, আমাদের স্কুলে আপনাকে একবার সম্বর্ধনা দেওয়া হয়েছিল। সেই ফাংসানে স্যার আমি একটা লেকচার দিয়েছিলাম, লিখেওছিলাম আমিই!’

‘মনে নেই আবার? বেশ মনে আছে। তুমিই সেই ছেলে? চিনতে পারিনি হে, অনেক বড়ো হয়ে গেছ!’

‘আজ্ঞে আপনাদের মতো মানুষের কত শত চেনাজানা, আমাকে ভুলে যাওয়াটাই স্বাভাবিক’।

‘আরে না না, মোটেও তা নয়আসলে তুমি আমার সম্বন্ধে যা যা বলেছিলে সে সব কথা ভোলা যায়? চলো বাড়ি চলে এসেছি, বাঁদিকে ঘুরেই সেকেণ্ড বাড়িটা’।

‘আপনার বাড়িও চিনি স্যার, সবুজ রঙের দরজা, পেতলের নেম প্লেট পিপি লাহিড়ি, অ্যাডভোকেট’

ভেরি গুড, এত পরিশ্রম করলে যখন, একটু বসে চা-টা খেয়ে যাও’।

‘না না স্যার, ওসবে কী দরকার?  বাড়ির লোককে ব্যতিব্যস্ত করা। না না স্যার আজ থাক, আরেকদিন বরং...’

‘দ্যাখো হে ছোকরা। বাড়ির লোক ব্যতিব্যস্ত হবে কিনা, সেটা আমি বুঝবো। বেশি ফাজলামি করো না, একটু বসে,  চা না খেয়ে তোমার আজ পরিত্রাণ নেই, এ কথাটা জেনে রাখো’।

‘আজ্ঞে এত করে যখন বলছেন, তখন কী আর করা? কিন্তু পরে আমাকে কোন দোষ দেবেন না কিন্তু!’

কলিংবেল টিপে দরজার বাইরের অপেক্ষা করতে করতে প্রাণপণবাবু বললেন,

‘দোষের কথা আসছে কোথা থেকে?’

‘না স্যার, মানে ইয়ে বলছিলাম, আমি আসাতে বাড়ীর সবাই খুশী নাও হতে পারে তো?’

‘কেন? কেন? খুশী হবে না কেন? বাই দ্য ওয়ে, আমার কন্যার নামও খুশী, আর ছেলের নাম আনন্দ’।

‘জানি, স্যার। খুশী আমাদের স্কুলেই পড়তো, একই ক্লাস, কিন্তু অন্য সেকসনখুব ভালো মেয়ে, কিন্তু জানি না কেন আমাকে দেখলে মোটেই খুশী হয় না কোনদিন’।

‘বাবা, তুমি তো দেখছি, আমার ঠিকুজি কুলুজি সব জেনে বসে আছো? তা খুশী তোমার ওপর অখুশী হবার কারণ কী জানতে পারি’?

‘আমিও জানি না, স্যার। জানতে চাইওনি কোনদিন। মেয়েদের মনের খবর কে রাখে, আমিতো রাখি না, স্যার’? 

 দরজাটা খুলল প্রাণপণবাবুর মেয়ে খুশীই। দরজা খুলে বাবার সঙ্গে ভুষিকে দেখে অখুশী হল, এমন তো মনে হল না। দরজা খুলতে দেরি হলে, প্রাণপণবাবু স্ত্রীকে একটু কড়া ধমক দেন, এখন মেয়েকে বকলেন, কিন্তু তাতে কোন ঝাঁজ নেই,

‘দরজা খুলতে এত দেরি করিস কেন, মা? ভারি ভারি থলে নিয়ে ছেলেটা দাঁড়িয়ে রয়েছে সেই থেকে’।

‘বা রে, আমি কী করে জানবো? আমি ভেবেছি, প্রতাপদা আজ নেই, তুমি রিকশ নিয়ে আসবে! ভুষিদা যে আজকাল মুটেগিরি করছে, জানতাম না তো?’ ভুষি ঘরে ঢুকে এসে ঘরের কোনায় থলি দুটো রাখল। প্রাণপণবাবু মেয়ের হাতে আমিষের থলি দিতে দিতে বললেন,

‘কাকে কী বলছিস, খুশী? মানসের মতো হীরের টুকরো ছেলে এ তল্লাটে আমি দেখিনি। তোর মা আবার কোথায় গেল? এটা রান্নাঘরে সাবধানে রেখে আয়, তারপর মাকে ডাক’ খুশী ভেতরে যেতেই ভুষি বলল,

‘দেখলেন তো, স্যার? বলেছিলাম না খুশী আমাকে দেখলে খুশী হবে না! আমি এখন আসি স্যার?’

‘আরে বসো, বসো, সোফায় আরাম করে বসো। মেয়েদের সব কথায় কান দিলে চলে?’

‘কার আবার কানে কুমন্ত্রণা দিচ্ছ?’ ভেতর থেকে প্রাণপণবাবুর স্ত্রীর গলা পাওয়া গেল, ‘সারাদিন তো লোককে কুমন্ত্রণা দিয়ে মামলা বাগাচ্ছো? এখন ঘরেও শুরু করেছ?’ ঘরে ঢুকে দুজনকে দেখে বললেন, ‘অ ভুষি? কখন এলে? কেমন আছো, বাবা?’ ভুষি সোফা থেকে উঠে মহিলাকে এবং তারপর প্রাণপণবাবুকেও প্রণাম করল, তারপর বলল,

‘ভালো আছি, কাকিমা। আপনি ভালো আছেন তো?’

‘বসো বাবা, বসো। বাবা, মা ভালো আছেন?  মিতুলের তো সামনেই ফাইন্যাল পরীক্ষা। তোমার মতো রেজাল্ট হবে তো’?

‘সবাই ভালো আছে কাকিমা। মিতুলটা মহা ফাঁকিবাজ, তবে মা তো দিনরাত পেছনে লেগে রয়েছে, দেখা যাক কী হয়?’

‘না, না। চিন্তা করো না। খুব ভালো মেয়ে মিতুল, ভালোই হবে। তুমি বসো একটু চা-টা করে আনি’।

প্রাণপণবাবুর স্ত্রী রান্নাঘরের দিকে যাচ্ছিলেন, প্রাণপণবাবু বললেন,

‘শুনছো। মানসের জন্যে, আজ খুব সস্তায় প্রচুর ইলিশ পেয়েছি।  চট করে কিছু ভেজে ফেল দেখি, রোববারের সকালটা জমে যাবে একেবারে!’

‘মানসটা আবার কে?’

‘কাকিমা ওটাই আমার নাম, মানসভূষণ’।

‘তাই নাকি? আমরা তো ভূষি বলেই জানি!। বসো বাবা, কখানা ভেজে এনে দিই’। প্রাণপণবাবুর স্ত্রী ঘর থেকে বেরিয়ে যাওয়ার পর বললেন,

‘তুমি তো সাংঘাতিক ছেলে হে? আমি ছাড়া, আমার বাড়ির সবাই তোমায় চেনে জানে, অ্যাঁ? এ কথাটা ঘুণাক্ষরেও জানাওনি তো? তার ওপর আবার বলছিলে তুমি এলে বাড়ির লোকেরা অখুশী হবে! আমি এ সময় মাছভাজার কথা বললে, তোমার কাকিমা আমাকে দু কথা শুনিয়ে দিত, তুমি এসেছ বলে, এককথায় চলে গেল মাছ ভাজতে! অবাক করলে হে?’

‘আজ্ঞে তা নয়, কাকিমাতো ভালো মানুষ, মায়ের মতো। উনি তো খুশী হবেনই। কিন্তু খুশী আমায় দু চোখে দেখতে পারে না! কী জানি কেন? আমার খুব ইচ্ছে হয়, আপনার সঙ্গে বসে নানান লোকের নানান গল্প শুনি। কাকিমার সঙ্গে বসে একটু কথাবার্তা বলি। কিন্তু খুশী মোটেই অ্যালাউ করে না। বলে আপনি নাকি খুব কড়া, গম্ভীর, আর রাশভারি মানুষ। আজে বাজে লোকের সংস্রব রাখেন না। এ বাড়িতে যেন কখনো পা না রাখি’।

‘ছি ছি, খুশী এমন বলেছে? কিন্তু খুশী তো আমার তেমন মেয়ে নয়। নিশ্চয়ই কোথাও একটা ভুল বোঝাবুঝি হয়েছে। আমি খুশীকে ডেকে বলে দেব। আসবে না কেন? একশবার আসবে!’

‘না না এ বিষয়ে কোন কথা বললে, খুশী খুশী মনে মেনে নাও নিতে পারে। আসলে আমার বাবা মেছো বিভূতি, মাছের আড়তদার। ভদ্র শিক্ষিত সমাজে, তাঁকে তেমন কেউ পাত্তাটাত্তা দেয় না, একটু অবজ্ঞার চোখেই দেখে। খুশী সেই জন্যেই আমার ওপর অখুশী’।

‘আরেঃ তুমি বিভূতিভূষণের ছেলে? আগে বলবে তো?’

‘আজ্ঞে হ্যাঁ নাম ওটাই, কিন্তু সকলে মেছো বিভূতি বলে। বিবাহ, উপনয়ন, শ্রাদ্ধ, অন্নপ্রাশন কিংবা যে কোন আনন্দ অনুষ্ঠানে আমরা সুলভ মূল্যে উৎকৃষ্ট মৎস্য সরবরাহ করিয়া থাকি। খুশীর বিয়েতে আমার বাবার খুব ইচ্ছে আপনাদের মাছের সাপ্লাই দেওয়ার’।

‘আমাদের ক্লাবের যে কোন বড় অনুষ্ঠানে, পিকনিকে বিভূতির থেকেই তো আমরা মাছ-টাছ কিনি, ও আর তোমায় বলতে হবে না। তবে খুশীর এখনই বিয়ের চিন্তা তো  করছি না, মানস’।

‘না করাই উচিৎ, কী আর এমন বয়েস ? তবে মনোমত পাত্র যদি পেয়ে যান, দেরি করেই বা লাভ কী?’

‘তা ঠিক। এম এ করে একটা চাকরিও যখন পেয়ে গেছে, তখন অকারণ দেরি করারও কোন মানে হয় না। তা তোমার জানাশোনার মধ্যে এমন কোন ছেলেটেলে রয়েছে নাকি?’

‘আছে বৈকি, স্যার। অনেক আছে। খুশীর মতো মেয়েকে ঘরের লক্ষ্মী করে নিয়ে যাওয়ার জন্যে, ছেলেদের বাপ-মায়েরা লাইন লাগিয়ে দেবে! কিন্তু ভালো করে না জেনেশুনে হুট করে অচেনা অজানা ছেলের হাতে, হাত-পা বেঁধে খুশীর মতো মেয়েকে তুলে দেওয়াটা কী উচিৎ হবে, স্যার? বিশেষ করে আপনি যেখানে তাকে এত যত্নে আদরে, মনের মতো করে মানুষ করেছেন। খুশী কী আপনার বুকের পাঁজরের থেকে কম কিছু, স্যার?’ আবেগে প্রাণপণবাবুর গলা গদ্গদ হয়ে উঠল,

‘তা যা বলেছো, মানস। খুশী অখুশী হলে, আমার গোটা জীবনটাই ভূষি হয়ে যাবে’।

‘একদম ঠিক বলেছেন, স্যার। খুশীকে জেনেশুনে ভূষির হাতে তুলে না দেওয়াটাই মঙ্গল’

এই সময়, ভূষির পকেটের মোবাইলটা বেজে উঠল, ফোনটা বের করে দেখল তার বাবার ফোন। ভূষি অনুমতি নিয়ে বলল,

‘এক মিনিট, একটা ফোন এসেছে, চট করে কথাটা সেরে নিই, স্যার?  হ্যালো, বলো।

ফোনের ওপ্রান্ত থেকে মেছো বিভূতি বললেন,

‘কী রে? শুনলাম তুই হাফ দামে মাছ বিলি করে বেড়াচ্ছিস?’

‘হাফ দাম কোথায়? আর যা দাম নিয়েছি, তোমার লস তো হয় নি, বাবা’!

‘হতভাগা, লাভ না হওয়াটাও একধরনের লস, সেটা জানিস? ব্যবসাটা আর কবে শিখবি?  তা এই বিশেষ ডিসকাউন্টটা কাকে দিলি, শুনি?’

‘খুশীর বাবা, প্রাণপণবাবুকে’।

‘ছি ছি ছি, আমার ছেলে হয়ে তুই এমন চশমখোর ব্যবসা শিখেছিস? হতচ্ছাড়া ছেলে, তাহলে দাম নিলি কেন’?

‘বা রে, উনি দাম না দিয়ে জিনিষ নেবার মানুষ? কী যে বলো তুমি? এখন রাখছি, পরে কথা বলবো’।

‘তুই কী এখন ওঁদের বাড়িতেই’?

‘হুঁ’।

‘বা বা বা, প্রানপণবাবুকে রাজি করিয়ে, খুশীমাকে যদি এনে দিতে পারিস, বাস...’

‘ঠিকাছে ঠিকাছে, রাখছি’।  ফোনটা অফ করে প্যান্টের পকেটে রাখতে, প্রাণপণবাবু হাসি মুখে জিগ্যেস করলেন,

‘কার ফোন, বাবার? কম দাম নিয়েছ শুনে, খুব বকাবকি করলেন নিশ্চয়ই’?

‘না, স্যার। উলটে যাচ্ছেতাই গালাগালি করল, আপনার থেকে দাম নিয়েছি বলে?’

‘কেন? কোন খুশীতে দাম নেবে না, শুনি?’

‘তা জানি না স্যার, তবে ওঁনার একটাই কথা, খুশী’।

দুটো প্লেটে ইলিশমাছের চারটে গাদা ভেজে প্রাণপণবাবুর স্ত্রী ঘরে এলেন। ভূষি বলে উঠল,

‘এঃ কাকিমা, এযে গাদা মাছ ভেজে নিয়ে এলেন’।

‘গাদা আবার কোথায়? দুটো করে ভেজে আনলাম, শুরু করো, আরো আনছি’।

‘আমাকে আর দেবেন না কাকিমা। স্যারকে দিন। আপনি নিন, খুশীকে দিন। তাতেই আমাদের খুশী, তাতেই আমাদের আনন্দ’।

বিনা বাক্যব্যয়ে প্রাণপণবাবু গরম মাছভাজার টুকরো ভেঙে মুখে নিয়ে বললেন,

‘বাঃ, যেমন টেস্ট তেমনি সুবাস। কোলাঘাট ছাড়া এমন মাছ হয় না, মানস। খাও খাও, বসে আছো কেন? ঠাণ্ডা হয়ে যাবে যে!’

বড়ো একটা থালায়, অনেকগুলো মাছভাজা নিয়ে কাকিমা ঘরে এলেন। খুশী আর আনন্দও ঢুকল তাঁর পিছনেপ্রাণপণবাবুর প্লেটে আরো দুটো মাছভাজা দিয়ে কাকিমা বললেন,

‘কই? তুমি তো এখনো শুরুই করলে না, ভূষি?’

‘আজ্ঞে কাকিমা, আপনারা সকলে খেয়ে যদি খুশী হন, আনন্দ পান, তার থেকে আমার আর কিসে খুশী? কিসে আনন্দ? তবে কিনা ময়রা কোনোদিন নিজের বানানো দই, মিষ্টি খায় না। রান্নার ঠাকুর ভালো ভালো রান্না করে, কিন্তু নিজে খায় পান্তাভাত আর পেঁয়াজ। আমাদেরও তাই, মাছে খুব একটা রুচি আসে না।’ প্রাণপণবাবু মুখের থেকে কাঁটা বের করতে করতে বললেন,

‘কী যে বলো! ওভাবে ভাবো কেন?  তোমার বাবা মাছের ব্যবসা করেন, তাতে কি? তোমার সঙ্গে কথা বার্তা বলে বুঝতে পারছি, মাছের ব্যবসাও বেশ ব্যবসা। খাসা ব্যবসা’।

‘এতটাই ভরসা দিচ্ছেন যখন, মুখ ফুটে তখন একটা কথা বলে ফেলি, স্যার?’

‘আমি ততক্ষণ চা করে আনি’। ভূষির এই কথা শুনেই খুশী দৌড়ে ভেতরে চলে গেল চা করতে।

‘বলে ফেল, হে বলে ফেল। এখন খুব ভালো মুডে আছি’।

‘আজ্ঞে ইয়ে বলছিলাম কী, স্যার আপনাদের এই খুশী যদি আমাদের বাড়ি নিয়ে যেতে পারতাম, আমার বাবা-মাও খুব খুশী হতেন। বাবা তো খুশীতে পাগল, বলেন খুশীর মতো একটি মেয়ে যদি আমার মেয়ে হয়ে, আমাকে বাবা বলত, তার থেকে খুশী তিনি আর কিছুতে হবেন না’। প্রাণপণবাবু একটু অবাক হয়ে স্ত্রীর দিকে তাকালেন, তারপর বললেন

‘তুমি কোন খুশী, কিসের খুশীর কথা বলছো বলো তো? আমার তো সব কেমন গুলিয়ে যাচ্ছে। তুমি কী আমাদের খুশীর কথা বলছো? সে খামোখা তোমার বাবাকে বাবা বলবে কেন? আর তাতে বিভূতিবাবুরই বা খুশী হওয়ার কী আছে? যা খুশী বকে চলেছ!’

‘আজ্ঞে তা বটে, খুশীর খুশীর দিকটাও তো ভাবার আছে! সে যদি খুশী হয়েই আপনার সঙ্গে আমার বাবাকেও বাবা বলে, তাতে আপনি কী খুশী হবেন না, স্যার। খুশী যদি তাঁর, মানে ওই বিভূতিবাবুর পুত্রবধূ হয়, তাহলে তিনি খুশীর মতো মেয়ে পেয়ে খুশীও হবেন’

‘বিভূতিবাবুর পুত্রবধূ?’ জীবনে এত অবাক আর কখনো হননি প্রাণপণবাবু, মাছভাজা খাওয়া থামিয়ে তিনি ভূষি এবং স্ত্রীর মুখের দিকে বার বার দেখতে লাগলেন। প্রাণপণবাবুর স্ত্রী নির্বিকার মনে মাছভাজা খাচ্ছিলেন, তাঁর দিকে তাকিয়ে তিনি বলে উঠলেন,

‘ছোঁড়া কী বলছে, শুনতে পেয়েছো?’

‘কালা তো আর নই, শুনতে পাবো না কেন?’

‘কিছু বলছো না যে?’

‘কী আবার বলবো?  ব্রিলিয়ান্ট রেজাল্ট, দারুণ চাকরি। দেখতে শুনতেও খাসা। বিয়ের পরেও আমার মেয়েটা এই শহরেই চোখের সামনে থাকবে। সেই কবে থেকে ওদের পুরো বংশটাকে চিনি। আমার খুশী মাছ খেতে ভালোবাসে, সে অভাব ওদের বাড়িতে কোনদিন থাকবে বলে মনে হয় না। এমন ছেলে পাবে কোথায়? তোমার তো আইনের ব্যবসা, কাজ কারবার যতো চোর জোচ্চোর আর বদমাশদের সঙ্গে। তোমার ওপর আমার ভরসা হয় না বাপু। তার থেকে ভূষিতেই আমি খুশী’।

ভিজে বেড়ালের মতো ভূষি এখন মাথা নিচু করে মাছের টুকরো মুখে পুরল, তার মুখে আর কথা নেই। আর এই সময় খুশী বড়ো একটা ট্রেতে চায়ের কাপ নিয়ে প্রথম কাপটা রাখল প্রাণপণবাবুর সামনে। তারপর মাকে, তারপর ভূষিকে। ভূষিকে চা দেওয়ার সময়, দুজনের চোখাচোখিটা প্রাণপণবাবুর চোখ এড়াল না। তিনি আগুনের মতো রেগে উঠে বললেন,

‘এটা কন্সপিরেসি, ষড়যন্ত্র’

‘আই পি সি ১৮৬০ সেকসন ১২০এ’ প্রাণপণবাবুর স্ত্রী বললেন।

‘তার মানে?’

‘সেকসনটা বলে দিলাম, তোমার কেস খাড়া করতে সুবিধে হবে। জুনিয়রদের মাথায় আর কাঁঠাল ভাঙতে হবে না। আরো আছে, ট্রেসপাসিং – সেকসন ৪৪১; আরো আছে ৪১৫, ৪১৭, ৪২০ চিটিংবাজি। তোমার মতো সরল সাধাসিধে আইনজীবিকে সস্তায় ইলিশমাছ খাইয়ে কুপ্রস্তাব দেওয়া। আরও বলবো? তোমার প্রতাপকে গতকাল রাত থেকে ভূষি নিজের বাড়িতে আটকে রেখেছে। না, না, কোন অত্যাচার করেনি, মারেওনি, ধরেওনি। খাচ্ছে, দাচ্ছে ঘুমোচ্ছে, দিব্বি আছে। কিন্তু তাতেও অ্যাবডাকশনের কেস হয়। সেকসন ৩৬২’।  

স্ত্রীর কথায় প্রাণপণবাবু হতাশ হলেন খুব,  গম্ভীরভাবে মেয়েকে জিগ্যেস করলেন, ‘তোর থেকে আমি এমনটা আশা করিনি, মা? তোরা সব্বাই মিলে আমাকে এমন বোকা বানালি’?

মাথা নিচু করে দাঁড়িয়ে, খুশী মেঝেয় পায়ের বুড়ো আঙুল ঘষতে ঘষতে নিচু গলায় বলল, ‘আমিও আশা করিনি বাবা। আমি ভেবেছিলাম, ভূষিদাকে তুমি সামনে দাঁড়াতেই দেবে না। সেই ভূষিদাকে তুমি কিনা নিজে ঘরে ডেকে আনলে! তাতেও হল না, তার প্রশংসায় একেবারে পঞ্চমুখ হয়ে উঠলে! আর এদিকে আমি গো হারা হেরে গেলাম’।

‘সে আবার কী? আমার প্রশংসার সঙ্গে তোর গো হারার কী সম্পর্ক?’

‘আমি চ্যালেঞ্জ দিয়েছিলাম, তোমাকে কনভিন্স করে, যদি ভূষিদা তোমার সঙ্গে আমাদের বাড়ি আসতে পারে, তবেই আমি...’ খুশী হঠাৎ থেমে গিয়ে মাথা নিচু করেই রইল, তার চোখে এখন জল।  প্রাণপণবাবু আবার মেয়ের চোখের জল একবারেই সহ্য করতে পারেন না, তাঁর রাগ রাগ ভাবটা থিতিয়ে গেল, স্নেহমাখা কণ্ঠে বললেন, ‘ ‘তবেই আমি...’ কী? বল মা, বল, আমার কাছে আর লুকোস না’।

‘সে আমি তোমায় বলতে পারবো না, বাবা’এই বলে খুশী দৌড়ে চলে গেল ঘর ছেড়ে। প্রাণপণবাবু হতভম্ব হয়ে, বসে রইলেন কিছুক্ষণ, নিজের স্ত্রী আর ভূষির দিকে কড়া চোখে তাকিয়ে বললেন, ‘কী এমন কথা, যা মেয়ে সবাইকে বলতে পারে, কিন্তু বাবাকে বলতে পারে না?’ মুখঝামটা দিয়ে প্রাণপণবাবুর স্ত্রী বলে উঠলেন,

‘কোন বুদ্ধি নিয়ে তুমি অ্যাদ্দিন ওকালতি চালাচ্ছো বুঝি না, বাপু।  বাপের কাছে নিজের বিয়ের কথা কোনো মেয়েকে কোনদিন বলতে শুনেছ?  উকিলদের ঘটে কী একটু সাধারণ বুদ্ধিও থাকতে নেই?’

প্রাণপণবাবু কিছু বললেন না, গম্ভীরভাবে কিছু চিন্তা করতে লাগলেন, ভূষির দিকে তাকিয়ে দেখলেন, সে তখনো ভাজা মাছ খেয়ে চলেছে। দেখেই তাঁর পিত্তি জ্বলে গেল, বললেন, ‘অ্যাই যে ছোকরা, ওপর ওপর তোমাকে দেখে বেশ ভালো ছেলেই ভেবেছিলাম’। 

ভূষি বলল, ‘আজ্ঞে স্যার, ভেতরে ভেতরেও আমি খুব খারাপ বা ফ্যালনা নই। সে কথা কাকিমা, খুশী, এমনকি এই আনন্দও জানে। আপনার সঙ্গে আজকেই প্রথম আলাপ কি না, তাই আপনার একটু ভ্রম হচ্ছে’।

‘ভ্রম হচ্ছে? আমার ভ্রম হচ্ছে?  হুঁহুঁ হুঁহুঁ, তুমি একটি ভিজে বেড়াল! তোমার ভাব দেখলে মনে হয় ভাজা মাছ উলটে খেতেও জানো না!’

‘আজ্ঞে, মাছ আর বেড়ালে খাদ্য খাদক সম্পর্ক।’

‘আসলে তুমি একটি গভীর জলের মাছ’

‘আজ্ঞে হ্যাঁ। এ কথাটা আমার বাবাও বলেন, যে কোন জিনিষের গভীরে না গেলে সেটাকে সঠিক জানা যায় না। জলে ডুব না দিলে কী আর সাঁতার শেখা যায়, স্যার?’

‘হুঁ। আমার আদরের মেয়েটাকে তোমরা সকলে মিলে, সেই জলে ফেলে দেওয়ার মতলব করেছ?’

‘মতলব বলছেন, স্যার? আমরা দুজনে – খুশি আর আমি – সেই কবে থেকে অথৈ জলে হাবুডুবু খাচ্ছি, স্যার।  এখন আপনার অনুমতি পেলেই, আমরা ভেসে উঠবো’। ভূষির দিকে কিছুক্ষণ তাকিয়ে থেকে প্রাণপণবাবু বললেন,

‘ভেসে উঠবে? ওঠাচ্ছি তোমাকে ভেসে, দাঁড়াও! বিয়ে করে কোনো ছেলে ভেসে ওঠে না হে, বরং অতলে তলিয়ে যায়। আমাকে দেখেও তোমার চৈতন্য হল না? তোমাকে আমি ডুবিয়েই ছাড়বো। এমন ডোবাবো না! শুনছো, খুশীকে বলো তো অন্নপূর্ণা মিষ্টান্ন ভাণ্ডার থেকে ভালো দেখে কিছু সন্দেশ আনতে।  আর শোনো হে ছোকরা, তোমার বাপ - মেছোবিভূতি আজ সন্ধেয় বাড়িতে থাকবে? নাকি তিনি আবার কোথাও মাছ ধরতে যাবেন? ভাবছি আজ সন্ধেয় তোমার কাকিমাকে নিয়ে, তোমার বাবা-মার সঙ্গে একটা হেস্তনেস্ত করেই আসবো’।

‘আজ্ঞে স্যার, এমন টাটকা সরেশ মাছ, নিজে থেকে ধরা দিতে আসছেন খবর পেলে, তিনি আর অন্য কোত্থাও মাছ ধরতে যাবেন না’তার কথা শেষ হবার আগেই খুশী একটা বড়ো প্লেটে অনেকগুলি সন্দেশ সাজিয়ে নিয়ে ঘরে এল। প্রাণপণবাবু খুব অবাক হলেন, ‘এত তাড়াতাড়ি কোত্থেকে সন্দেশ আনলি?’ সন্দেশের থালা হাতে খুশী যখন প্রাণপণবাবুর সামনে দাঁড়াল, তার মুখের দিকে তাকিয়ে মেয়ের খুশীমাখা লাজুক হাসিটা তাঁর চোখ এড়াল না। তিনি একটা সন্দেশ হাতে তুলে নিতে তাঁর স্ত্রী বললেন,

‘আমি আগেই আনিয়ে রেখেছিলাম, তোমার যে শেষমেষ সুবুদ্ধির উদয় হবে সে আমার জানাই ছিল’।

‘আচ্ছা? তোমার সঙ্গে যে জীবন কাটাচ্ছি, তাতে দুর্বুদ্ধি হবে না তো কী হবে? আমার সুবুদ্ধি যদি এসে থাকে, সে আমার ওই মেয়ের জন্যে, আর ওই... ওই... ওই... ভূষিটার জন্যে।  ছোঁড়াটা একটু ডেঁপো টাইপ, কিন্তু বেশ ভালো’। বলে হা হা করে হাসতে লাগলেন। প্রাণপণবাবুর স্ত্রী কিছু একটা বলতে গিয়েও বললেন না, তিনিও হাসতে লাগলেন।

ভূষি খুশীর দিকে তাকিয়ে দুবার ভুরু নাচাতে, খুশী লজ্জা পেয়ে সোফায় বসল মুখ নিচু করে। ভূষি মোবাইলে হোয়াটস অ্যাপ খুলে লিখল, ‘খেপি, আমার সঙ্গে আর কোনদিন চ্যালেঞ্জ নিবি না, কেমন?’ খুশীর পাশে রাখা মোবাইলে আওয়াজ হল ‘টুং’’।

 ..০০..

 [দেশ পত্রিকায় পূর্ব প্রকাশিত]

 

 

       



নতুন পোস্টগুলি

গীতা - ৮ম পর্ব

  এর আগের সপ্তম অধ্যায়ঃ জ্ঞানবিজ্ঞানযোগ পড়া যাবে পাশের সূত্রে " গীতা - ৭ম পর্ব " অষ্টম অধ্যায়ঃ অক্ষরব্রহ্মযোগ ১ ...