বৃহস্পতিবার, ১৮ ডিসেম্বর, ২০২৫

গীতা - ৭ম পর্ব

 



এর আগের ষষ্ঠ অধ্যায়ঃ ধ্যানযোগ পড়া যাবে পাশের সূত্রে "গীতা - ৬ষ্ঠ পর্ব"



সপ্তম অধ্যায়ঃ জ্ঞানবিজ্ঞানযোগ


শ্রীভগবানুবাচ

ময্যাসক্তমনাঃ পার্থ যোগং যুঞ্জন্মদাশ্রয়ঃ।

অসংশয়ং সমগ্রং মাং যথা জ্ঞাস্যসি তচ্ছৃণু।।

শ্রীভগবান উবাচ

ময়ি আসক্তমনাঃ পার্থ যোগং যুঞ্জন্‌ মৎ আশ্রয়ঃ।

অসংশয়ং সমগ্রং মাং যথা জ্ঞাস্যসি তৎ শৃণু।।

শ্রীভগবান বললেন – হে পার্থ, আমার প্রতি পূর্ণ অনুরাগে, আমার একান্ত শরণাপন্ন হয়ে, যোগ সাধনার যে প্রক্রিয়ায়, আমার আত্মাকে পূর্ণস্বরূপে সন্দেহাতীত উপলব্ধি করা সম্ভব, এখন সেটাই শোনো। 


জ্ঞানং তেঽহং সবিজ্ঞানমিদং বক্ষ্যাম্যশেষতঃ।

যজ্‌জ্ঞাত্বা নেহ ভূয়োঽন্যজ্‌ জ্ঞাতব্যমবশিষ্যতে।।

জ্ঞানং তে অহং সবিজ্ঞানম্‌ ইদং বক্ষ্যামি অশেষতঃ।

যৎ জ্ঞাত্বা ন ইহ ভূয়ঃ অন্যৎ জ্ঞাতব্যম্‌ অবশিষ্যতে।।

আমি তোমাকে আমার এই পরমব্রহ্ম অনুভবের বিশেষ জ্ঞানের কথা সম্পূর্ণ বর্ণনা করব। যে জ্ঞানের কথা উপলব্ধি করতে পারলে, এই জগতে অন্য আর কিছুই জানার বাকি থাকে না।

 

মনুষ্যাণাং সহস্রেষু কশ্চিদ্‌ যততি সিদ্ধয়ে।

যততামপি সিদ্ধানাং কশ্চিন্মাং বেত্তি তত্ত্বতঃ।।

মনুষ্যাণাং সহস্রেষু কশ্চিৎ যততি সিদ্ধয়ে।

যততাম্‌ অপি সিদ্ধানাং কশ্চিৎ মাং বেত্তি তত্ত্বতঃ।।

হাজার মানুষের মধ্যে খুব অল্প লোকই আত্মজ্ঞানের জন্যে চেষ্টা করে থাকেন। আবার সেই অল্প লোকের মধ্যেও ক্বচিৎ কেউ আমার আত্মার স্বরূপ উপলব্ধি করতে পারেন।

 

ভূমিরাপোঽনলো বায়ুঃ খং মনো বুদ্ধিরেব চ।

অহংকার ইতীয়ং মে ভিন্না প্রকৃতিরষ্টধা।।

ভূমিঃ আপঃ অনলঃ বায়ুঃ খং মনো বুদ্ধিঃ এব চ।

অহংকার ইতি ইয়ং মে ভিন্না প্রকৃতিঃ অষ্টধা।।

ভূমি, জল, অগ্নি, বাতাস, আকাশ, মন, বুদ্ধি এবং অহংকার – এই আটভাগে আমার ঐশ্বরী প্রকৃতি বিভক্ত।

 

অপরেয়মিতস্ত্বন্যাং প্রকৃতিং বিদ্ধি মে পরাম্‌।

জীবভূতাং মহাবাহো যয়েদং ধার্যতে জগৎ।।

অপরা ইয়ম ইতঃ তু অন্যাং প্রকৃতিং বিদ্ধি মে পরাম্‌।

জীবভূতাং মহাবাহো যয়া ইদং ধার্যতে জগৎ।।

এই যে আটটি প্রকৃতির কথা বললাম, এগুলি আমার নিকৃষ্ট স্বরূপ। এর বাইরে সমস্ত জীবের চেতনা স্বরূপ আমার যে উত্তম প্রকৃতি, হে মহাবীর, তার কথা শোনো। আমার এই প্রকৃতিই জগৎকে ধারণ করে আছে। 

  

এতদ্‌যোনীনি ভূতানি সর্বাণীত্যুপধারয়।

অহং কৃৎস্নস্য জগতঃ প্রভবঃ প্রলয়স্তথা।।

এতৎ-যোনীনি ভূতানি সর্বাণী তু উপধারয়।

অহং কৃৎস্নস্য জগতঃ প্রভবঃ প্রলয়ঃ তথা।।

ধারণা করো যে, আমার এই উভয় প্রকৃতি থেকেই জগতের সমস্ত জড় ও জীবের সৃষ্টি হয়েছে। অতএব আমিই এই জগতের স্রষ্টা এবং আমিই এই জগতের প্রলয়। 

 

মত্তঃ পরতরং নান্যৎ কিঞ্চিদস্তি ধনঞ্জয়।

ময়ি সর্বমিদং প্রোতং সূত্রে মণিগণা ইব।।

মত্তঃ পরতরং না অন্যৎ কিঞ্চিৎ অস্তি ধনঞ্জয়।

ময়ি সর্বম্‌ ইদং প্রোতং সূত্রে মণিগণা ইব।।

হে ধনঞ্জয়, আমার থেকে শ্রেষ্ঠ অন্য আর কিছুই হতে পারে না। সুতোয় গাঁথা মণির মতো, এই জগতের সবকিছু আমার স্বরূপেই বাঁধা আছে।

 

রসোঽহমপ্সু কৌন্তেয়ঃ প্রভাস্মি শশিসূর্যয়োঃ।

প্রণবঃ সর্ববেদেষু শব্দঃ খে পৌরুষং নৃষু।।

রসঃ অহম্‌ অপ্সু কৌন্তেয়ঃ প্রভাস্মি শশিসূর্যয়োঃ।

প্রণবঃ সর্ববেদেষু শব্দঃ খে পৌরুষং নৃষু।।

হে কুন্তীপুত্র, আমিই জলের তারল্য, আমিই সূর্য ও চন্দ্রের জ্যোতি, চারবেদে আমিই ওঁকার, আকাশে আমিই শব্দ এবং মানুষের মধ্যে আমিই পৌরুষ। 

 

পুণ্যো গন্ধঃ পৃথিব্যাঞ্চ তেজশ্চাস্মি বিভাবসৌ।

জীবনং সর্বভূতেষু তপশ্চাস্মি তপস্বষু।।

পুণ্য গন্ধঃ পৃথিব্যাঞ্চ তেজঃ চ অস্মি বিভাবসৌ।

জীবনং সর্বভূতেষু তপঃ চ অস্মি তপস্বষু।।

পৃথিবীতে আমি পবিত্র গন্ধ, আমিই অগ্নির দাহিকা শক্তি, সমস্ত জীবের আমিই প্রাণস্বরূপ এবং আমিই তপস্বীগণের তপস্যা।

 

১০

বীজং মাং সর্বভূতানাং বিদ্ধি পার্থ সনাতনম্‌।

বুদ্ধির্বুদ্ধিমতামস্মি তেজস্তেজস্বিনামহম্‌।।

বীজং মাং সর্বভূতানাং বিদ্ধি পার্থ সনাতনম্‌।

বুদ্ধিঃ বুদ্ধিমতাম্‌ অস্মি তেজঃ তেজস্বিনাম্‌ অহম্‌।।

 হে পার্থ, জেনে রাখো, স্থাবর ও জঙ্গমের আমিই চিরন্তন কারণ, আমিই জ্ঞানীব্যক্তিদের জ্ঞান এবং তেজস্বীব্যক্তিদের তেজ।

  

১১

বলং বলবতাং চাহং কামরাগবিবর্জিতম্‌।

ধর্মাবিরুদ্ধো ভূতেষু কামোঽস্মি ভররর্ষভ।।

বলং বলবতাং চ অহং কামরাগবিবর্জিতম্‌।

ধর্ম অবিরুদ্ধঃ ভূতেষু কামঃ অস্মি ভরতর্ষভ।।

হে ভরতকুলশ্রেষ্ঠ, আমিই বলবান ব্যক্তির কামরাগহীন শক্তি, আবার আমিই সর্বজীবের জীবধর্ম পালনের কামনা

[না পাওয়া জিনিষ পাওয়ার ইচ্ছাকে বলে কাম, আর পাওয়া বস্তু অস্থায়ী জেনেও, তার প্রতি আগ্রহের নাম রাগ। দেহধারণ ও বংশরক্ষার জন্যে যে কামনা, সে কামনা ধর্মবিরুদ্ধ নয়, সেটা জীবধর্ম, জীবধর্ম না থাকলে জীবের অস্তিত্ব বিপন্ন হয়ে যায়।] 

 

১২

যে চৈব সাত্ত্বিকা ভাবা রাজসাস্তামসাশ্চ যে।

মত্ত এবেতি তান্‌ বিদ্ধি ন ত্বহং তেষু তে ময়ি।।

যে চ এব সাত্ত্বিকা ভাবা রাজসাঃ তামসাঃ চ যে।

মত্ত এব ইতি তান্‌ বিদ্ধি ন ত্বহং তেষু তে ময়ি।।

জেনে রাখো, আমার থেকেই জীবের সাত্ত্বিক, রাজসিক ও তামসিক ভাবের উৎপত্তি হয় আমি এদের বশীভূত না হলেও, এই সমস্তভাব আমার অধীন।

 

১৩

ত্রিভির্গুণময়ৈর্ভাবৈরিভিঃ সর্বমিদং জগৎ।

মোহিতং নাভিজানাতি মামেভ্যঃ পরমব্যয়ম্‌।।

ত্রিভিঃ গুণময়ৈঃ ভাবৈঃ এভিঃ সর্বম্‌ ইদং জগৎ।

মোহিতং না অভিজানাতি মামেভ্যঃ পরম্‌ অব্যয়ম্‌।।

এই তিনগুণের মায়ায় সমস্ত জীব মুগ্ধ ও বিভ্রান্ত হয়, এবং তার ফলে এই তিনগুণের অতীত আমার পরম নির্বিকার স্বরূপ তারা উপলব্ধি করতে পারে না।

[ত্রিগুণ অর্থাৎ সত্ত্ব, রজঃ ও তমঃগুণ - এই গুণের কথা সবিস্তারে পড়া যাবে গীতার সপ্তদশ অধ্যায়ঃ শ্রদ্ধাত্রয়বিভাগ যোগে।]

 

১৪

দৈবী হ্যেষা গুণময়ী মম মায়া দুরত্যয়া।

মামেব যে প্রপদ্যন্তে মায়ামেতাং তরন্তি তে।।

দৈবী হি এষা গুণময়ী মম মায়া দুরত্যয়া।

মাম্‌ এব যে প্রপদ্যন্তে মায়াম্‌ এতাং তরন্তি তে।।

সত্ত্ব, রজ ও তম, এই তিনগুণের প্রভাবে, আমারই সৃষ্টি করা অলৌকিক মায়াকে অতিক্রম করা দুঃসাধ্য। যে ব্যক্তি শুধুমাত্র আমার শরণাপন্ন হয়, তার পক্ষেই এই মায়া অতিক্রম করা সম্ভব।

  

১৫

ন মাং দুষ্কৃতিনো মূঢ়াঃ প্রপদ্যন্তে নরাধমাঃ

মায়য়াপহৃতজ্ঞানা আসুরং ভাবমাশ্রিতাঃ।।

ন মাং দুষ্কৃতিনো মূঢ়াঃ প্রপদ্যন্তে নরাধমাঃ

মায়য়া অপহৃতজ্ঞানা আসুরং ভাবম্‌ আশ্রিতাঃ।।

এই মায়ার প্রভাবে, দুর্জন ও মোহগ্রস্ত ইতর জনেরা বিবেকবুদ্ধি হারিয়ে অসুরের মতো ব্যবহার করে, কিন্তু  তারা আমার ভজনা করে না। 

 

১৬

চতুর্বিধা ভজন্তে মাং জনাঃ সুকৃতিনোঽর্জুন।

আর্তো জিজ্ঞাসুরর্থার্থী জ্ঞানী চ ভরতর্ষভ।।

চতুর্বিধাঃ ভজন্তে মাং জনাঃ সুকৃতিনঃ অর্জুন।

আর্তঃ জিজ্ঞাসুঃ অর্থ-অর্থী জ্ঞানী চ ভরতর্ষভ।।

হে ভরতকুলশ্রেষ্ঠ অর্জুন, রোগশোকে অভিভূত আর্তজন, আত্মজ্ঞানের জন্য উৎসুক, সম্পদের প্রত্যাশী ও ব্রহ্মজ্ঞ – এই চার প্রকৃতির ব্যক্তি আমাকে ভজনা ক’রে সুকৃতি করেন

 

১৭

তেষাং জ্ঞানী নিত্যযুক্ত একভক্তির্বিশিষ্যতে।

প্রিয়ো হি জ্ঞানিনোঽত্যর্থমহং স চ মম প্রিয়ঃ।।

তেষাং জ্ঞানী নিত্যযুক্তঃ একভক্তিঃ বিশিষ্যতে।

প্রিয়ঃ হি জ্ঞানিনঃ অত্যর্থম্‌ অহং স চ মম প্রিয়ঃ।।

এই চার প্রকৃতির ব্যাক্তিদের মধ্যে আমাতে একনিষ্ঠ এবং সর্বদা আমাতে ভক্তিযুক্ত জ্ঞানীই সর্বশ্রেষ্ঠ। কারণ আমি জ্ঞানীব্যক্তির অত্যন্ত প্রিয় এবং তিনিও আমার প্রিয়। 

 

১৮

উদারাঃ সর্ব এবৈতে জ্ঞানী ত্বাত্মৈব মে মতম্‌।

আস্থিতঃ স হি যুক্তাত্মা মামেবানুত্তমাং গতিম্‌।

উদারাঃ সর্ব এব এতে জ্ঞানী তু আত্মা এব মে মতম্‌।

আস্থিতঃ স হি যুক্তা আত্মা মাম্‌ এব অনুত্তমাং গতিম্‌।

এঁদের সকলেই মহান ও আমার প্রিয়, কিন্তু জ্ঞানী আমার আত্মা স্বরূপ এবং আমার সঙ্গে তাঁর কোন প্রভেদ নেই, কারণ শ্রেষ্ঠ সাধনায়, জ্ঞানী আমাতেই তাঁর সবকিছু সমর্পণ করে থাকেন।

 

১৯

বহূনাং জন্মনামন্তে জ্ঞানবান্‌ মাং প্রপদ্যতে।

বাসুদেবঃ সর্বমিতি স মহাত্মা সুদুর্লভঃ।।

বহূনাং জন্মনাম্‌ অন্তে জ্ঞানবান্‌ মাং প্রপদ্যতে।

বাসুদেবঃ সর্বম ইতি স মহাত্মা সুদুর্লভঃ।।

জ্ঞানী আমার অত্যন্ত প্রিয়, তার কারণ বহুজন্মের একাগ্র সাধনায় জ্ঞানী ব্যক্তি ‘এই নিখিল বিশ্বই বাসুদেব’  এই অনুভবে আমার ভজনা করেন। এই প্রকৃতির মহাপুরুষ খুবই দুর্লভ।

  

২০

কামৈস্তৈস্তৈর্হৃতজ্ঞানাঃ প্রপদ্যন্তেঽন্যদেবতা।

তং তং নিয়মমাস্থায় প্রকৃত্যা নিয়তাঃ স্বয়া।।

কামৈঃ তৈঃ তৈঃ হৃতজ্ঞানাঃ প্রপদ্যন্তে অন্যদেবতা।

তং তং নিয়মম্‌ আস্থায় প্রকৃত্যা নিয়তাঃ স্বয়া।।

অনেক বিবেক বুদ্ধিহীন ব্যক্তি পুত্র, বিত্ত এবং বিষয়ের কামনায়, নানান জপ ও উপবাসের নিয়ম পালন করেন এবং নিজের স্বভাব অনুসারে অন্য অনেক দেবতার পুজা করেন।

 

২১

যো যো যাং যাং তনুং ভক্তঃ শ্রদ্ধয়ার্চিতুমিচ্ছতি।

তস্য তস্যাচলাং শ্রদ্ধাং তামেব বিদধাম্যহম্‌।।

যঃ যঃ যাং যাং তনুং ভক্তঃ শ্রদ্ধয়া অর্চিতুম্‌ ইচ্ছতি।

তস্য তস্য অচলাং শ্রদ্ধাং তাম্‌ এব বিদধামি অহম্‌।।

যে যে ভক্ত যে যে প্রতিমায় শ্রদ্ধার সঙ্গে পুজা অর্চনা করেন, আমি সেই সেই ভক্তদের সেই সেই প্রতিমার প্রতি অচলা ভক্তি প্রদান করে থাকি।

 

২২

স তয়া শ্রদ্ধয়া যুক্তস্তস্যারাধনমীহতে।

লভতে চ ততঃ কামান্‌ ময়ৈব বিহিতান্‌ হি তান্‌।।

স তয়া শ্রদ্ধয়া যুক্তঃ তস্য আরাধনম্‌ ঈহতে।

লভতে চ ততঃ কামান্‌ ময়া এব বিহিতান্‌ হি তান্‌।।

সেই ভক্ত পরম শ্রদ্ধার সঙ্গে তাঁর প্রিয় যে দেবতার আরাধনা করেন, আমারই বিধানে সেই ভক্ত তাঁর প্রিয় দেবতার থেকে কাম্য বস্তু লাভ করে থাকেন।

 

২৩

অন্তবত্তু ফলং তেষাং তদ্ভবত্যল্পমেধসাম্‌।

দেবান্‌ দেবযজো যান্তি মদ্ভক্তা যান্তি মামপি।।

অন্তবৎ তু ফলং তেষাং তৎ ভবতি অল্পমেধসাম্‌।

দেবান্‌ দেবযজঃ যান্তি মৎ ভক্তা যান্তি মামপি।।

কিন্তু অল্পবুদ্ধি ভক্তদের এই যে ফল লাভ, তা অস্থায়ী হয়। দেবতার উপাসক ভক্তেরা দেবতাকেই পেয়ে থাকেন। কিন্তু একই প্রচেষ্টায় আমার ভক্তগণ আমাতেই মিলিত হয়ে থাকেন।

 

২৪

অব্যক্তং ব্যক্তিমাপন্নং মন্যন্তে মামবুদ্ধয়ঃ।

পরং ভাবমজানন্তো মমাব্যয়মনুত্তমম্‌।।

অব্যক্তং ব্যক্তিম্‌ আপন্নং মন্যন্তে মাম্‌ অবুদ্ধয়ঃ।

পরং ভাবম্‌ অজানন্তঃ মম অব্যয়ম্‌ অনুত্তমম্‌।।

অল্পবুদ্ধি ব্যক্তিগণ আমার অপূর্ব ও অক্ষয় পরমাত্মস্বরূপ উপলব্ধি করতে না পেরে, আমাকে ব্যক্তিভাব স্বরূপ দেহধারী মনে করে।

 

২৫

নাহং প্রকাশঃ সর্বস্য যোগমায়াসমাবৃতাঃ।

মূঢ়োঽয়ং নাভিজানাতি লোকো মামজমব্যয়ম্‌।

না অহং প্রকাশঃ সর্বস্য যোগমায়া-সমাবৃতাঃ।

মূঢ়ঃ অয়ং না অভিজানাতি লোকঃ মাম্‌ অজম্‌ অব্যয়ম্‌।

আমি যোগমায়ার আড়ালে থাকি, সকলের কাছে প্রকাশ হই না। সেই কারণে, মায়ায় মুগ্ধ এই জগতের লোক জন্মমৃত্যুর অতীত আমার এই অক্ষয় স্বরূপও জানতেও পারে না।

   

২৬

বেদাহং সমতীতানি বর্তমানানি চার্জুন।

ভবিষ্যাণি চ ভূতানি মাং তু বেদ ন কশ্চন।।

বেদ অহং সমতীতানি বর্তমানানি চ অর্জুন।

ভবিষ্যাণি চ ভূতানি মাং তু বেদ ন কঃ চন।।

হে অর্জুন, অতীত, বর্তমান ও ভবিষ্যৎ এই তিন কালের সমস্ত ভূত অর্থাৎ জীবের বিষয় আমার জানা আছে, কিন্তু আমার স্বরূপ কেউ জানতে পারে না। 

 

২৭

ইচ্ছাদ্বেষসমুত্থেন দ্বন্দ্বমোহেন ভারত।

সর্বভূতানি সম্মোহং সর্গে যান্তি পরন্তপ।।

ইচ্ছা-দ্বেষ-সমুত্থেন দ্বন্দ্ব-মোহেন ভারত।

সর্বভূতানি সম্মোহং সর্গে যান্তি পরন্তপ।।

হে শত্রুদমন অর্জুন, আসক্তি আর বিদ্বেষের দ্বিধায় জন্মকাল থেকেই সমস্ত জীব মোহগ্রস্ত হয়ে থাকে।

[প্রিয় বিষয় পাওয়ার ইচ্ছে থেকে আসে আসক্তি, আর অপ্রিয় বিষয়ে আসে বিদ্বেষ। এই দ্বিধা থেকেই মানুষ সুখ-দুঃখ, আনন্দ-শোকের মোহে বাঁধা পড়ে।]

 

২৮

যেষাং ত্বন্তগতং পাপং জনানাং পুণ্যকর্মণাম্‌।

তে দ্বন্দ্বমোহনির্মুক্তা ভজন্তে মাং দৃঢ়ব্রতা।।

যেষাং তু অন্তগতং পাপং জনানাং পুণ্যকর্মণাম্‌।

তে দ্বন্দ্ব-মোহ-নির্মুক্তাঃ ভজন্তে মাং দৃঢ়ব্রতা।।

কিন্তু যে সকল পুণ্যকর্মা ব্যক্তির পাপ আর অবশিষ্ট নেই, চিত্ত থেকে দ্বন্দ্ব এবং এই মোহ দূর হয়ে গিয়েছে, তাঁরা একনিষ্ঠ কঠিন ব্রতে আমার ভজনা করেন।  

 

২৯

জরামরণমোক্ষায় মামাশ্রিত্য যতন্তি যে।

তে ব্রহ্ম তদ্‌ বিদুঃ কৃৎস্নমধ্যাত্মং কর্ম চাখিলম্‌।।

জরা-মরণ-মোক্ষায় মাম্‌ আশ্রিত্য যতন্তি যে।

তে ব্রহ্ম তদ্‌ বিদুঃ কৃৎস্নম্‌ অধ্যাত্মম্‌ কর্ম চ অখিলম্‌।।

যাঁরা জরা ও মৃত্যু থেকে মুক্তির ইচ্ছায়, আমার শরণাগত হয়ে সাধনা করেন, তিনি পরম ব্রহ্ম, সমগ্র অধ্যাত্ম এবং নিখিল কর্মের স্বরূপ উপলব্ধি করতে পারেন।

 

৩০

সাধিভূতাধিদৈবং মাং সাধিযজ্ঞং চ যে বিদুঃ।

প্রয়াণকালেঽপি চ মাং তে বিদুর্যুক্তচেতসঃ।।

স-অধিভূত-অধিদৈবং মাং স-অধিযজ্ঞং চ যে বিদুঃ।

প্রয়াণকালে অপি চ মাং তে বিদুঃ যুক্ত-চেতসঃ।।

যাঁরা অধিভূত, অধিদৈব এবং অধিযজ্ঞের সহিত আমাকে উপলব্ধি করতে পারেন, সেই সব সমাহিতচিত্ত ব্যক্তি মৃত্যুর সময়েও আমায় ভুলতে পারেন না।  

[অধিভূত - আমাদের এই নশ্বর শরীর যে পঞ্চভূতের অধিষ্ঠান, সেই পঞ্চভূতও প্রকৃতপক্ষে পরম ব্রহ্মাই। অধিদৈব - অধিষ্ঠাতা দেবতা, দেবতাত্মা ব্রহ্ম - হিরণ্যগর্ভ, অর্থাৎ আমরা যে যে দেব-দেবী প্রতিমার ধ্যান বা পূজা করি, তাঁদের সকলেরই আত্মা পরমব্রহ্ম। অধিযজ্ঞ - যে দেবতার উদ্দেশ্যেই আমরা যজ্ঞ সংকল্প করি না কেন, পরম ব্রহ্মই সেই যজ্ঞের প্রবর্তক ও ফলদাতা।]   

 

জ্ঞানবিজ্ঞানযোগ সমাপ্ত

        চলবে...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নতুন পোস্টগুলি

পুজোর সেকাল ও মোদের পাড়ার কুকুরগুলো

  পুজোর সেকাল সেবার পুজোয় হায়ার সেকেণ্ডারির দোর গোড়ায় দাঁড়িয়ে আমরা যেন স্পষ্ট অনুভব করতে পারলাম আমাদের হাড় জিরজিরে পিঠের দুপাশে চিকন চিকন ...